প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় অনলাইন আবেদন করার নিয়ম।

0

প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী দেশের গরিব কৃষকদের সুবিদার্থে ২০১৯ সালের বাজেট অধিবেশনে নতুন বাজেটে কৃষকদের জন্য কিষান সম্মান নিধি যোজনা নামে একটি নতুন যোজনা নিয়ে এসেছে।

এই যোজনা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নামেও পরিচিত। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার মূল উদ্দেশ্য হল গ্রামীণ এলাকার গরিব কৃষকদের সরাসরি আর্থিক সাহায্য প্রদান করা।

সরকারের মতে কেন্দ্র সরকারের এই আর্থিক সাহায্যের ফলে গরিব কৃষকরা অনেকটাই লাভবান হবে এবং কৃষকদের জীবনে আর্থিক স্বচ্ছলতার পথ মসৃন হবে।

আরো পড়ুন : সুকন্যা সমৃদ্ধি যোজনার লাভ গুলি কি কি ?

Table of Contents

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (Pradhanmantri Kisan Samman Nidhi Yojona)


প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ভারতের দরিদ্র কৃষক পরিবার গুলির সাহায্যার্থে নিয়ে আসা কেন্দ্র সরকারের একটি প্রকল্প।

যোজনার মুখ্য বিন্দুগুলি যোজনার বিবরণ 
যোজনার নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
যোজনার নাম ঘোষণা করেন পিযুষ গোয়েল
যোজনা ঘোষণা করা হয় ২০১৯ সালের বাজেট অধিবেশনে।
টোটাল লাভার্থীর সংখ্যা ১২ কোটি কৃষক লাভবান হবে।
যোজনার রাশি বাৎসরিক ৬০০০ টাকা।
যোজনায় বাৎসরিক সরকারের বাজেট ৭৫০০০ কোটি টাকা।
অনলাইন প্রোটাল ওয়েবসাইট pmkisan.nic.in
প্রথম চরণ ০১.১২.২০১৮ থেকে ৩১.০৩.২০১৯
দ্বিতীয় চরণ ৩১.০৫.২০১৯

আরো পড়ুন : ভারতের নতুন শিক্ষা নীতি ২০২০

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার মুখ্য বৈশিষ্ট সমূহ (PM Kisan Samman Nidhi Yojana Important points)


০১. নরেন্দ্র মোদী তার অন্তিম বাজেট অধিবেশনে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কৃষকদের লাভার্থে কৃষকদের জন্য কিষান সম্মান নিধি যোজনাটি নিয়ে আসেন।

কিষান সম্মান নিধি যোজনা লঞ্চ করে সরকার চাইছিল নির্বাচনের আগে দেশের কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার লাভ দিয়ে নির্বাচনী মঞ্চে কৃষকদের মন জয় করতে।

০২. প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে সংশ্লিষ্ট কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হবে। কিষান সম্মান নিধি যোজনার যাবতীয়

আর্থিক ব্যায়ভার সরাসরি কেন্দ্র সরকার বহন করবে। যোজনার মাধ্যমে পাওয়া আর্থিক সাহায্যের দৌলতে কৃষকের কৃষিকার্যে উৎপাদন বৃদ্ধি করবে।

০৩. সরকারের ধারণা কিষান সম্মান নিধি যোজনার আওতায় ২০২২ সালের মধ্যে লাভান্বিত কৃষকদের কৃষি কার্যে আয় দ্বিগুনভাবে বৃদ্ধি পাবে এবং কৃষকদের মধ্যে আত্ম হত্যার প্রবণতা অনেকটাই কমে আসবে।

০৪. কৃষকদের কথা মাথায় রেখে সরকার প্রতি কৃষককে বাৎসরিক ৬০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন।

০৫. কিষান সম্মান নিধি যোজনার আর্থিক লাভ সরাসরি কৃষকের ব্যাঙ্ক একাউন্টে দেওয়া হবে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা নেওয়ার জন্য কোথাও চক্কর কাটার দরকার নেই।

০৬. প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার জন্য ২০১৮-১৯ অর্থবর্ষে ২০ হাজার কোটি টাকা,২০১৯-২০ অর্থবর্ষের জন্য ৭৫ হাজার কোটি টাকা সবমিলিয়ে ৯৫ হাজার কোটি টাকা ধার্য্য করেছে।

০৭. কিষান সম্মান নিধি যোজনার দ্বারা ভারতবর্ষের আর্থিকভাবে পিছিয়ে পড়া ১২ কোটির বেশি কৃষক লাভবান হবে।

০৮. মাননীয় অর্থমন্ত্রী অরুন জেটলির শারীরিক অসুস্থতার কারণে,রেল মন্ত্রী পীযূষ গোয়েল কিষান সম্মান নিধি যোজনা ০১ ডিসেম্বর ২০১৮ অর্থবর্ষে

শুরু করার কথা ঘোষনা করেছেন। যার জন্য সরকার ২০১৮-১৯ এর বাজেটে অতিরিক্ত আর্থিক প্যাকেজের কথাও বলেছেন।

০৯. কেন্দ্রীয় সরকারের অনুমান প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত কৃষকরা কিষান সম্মান নিধি যোজনার সরাসরি ব্যাঙ্ক একাউন্টে টাকা পেলে কিছুটা হলেও উপকৃত হবে।

১০. যে সমস্ত কৃষক বন্ধুদের ঋণ আছে আর যারা ঋণের বকেয়া সময় মত পরিশোধ করছে সেই সমস্ত কৃষকদের সনাক্ত করে তাদের উৎসাহ বর্ধনের জন্য সরকার বিশেষভাবে পুরুস্কৃত করবে।

১১. অর্থমন্ত্রী অরুন জেটলি আর্থিক বাজেটে বলেন ভবিষ্যতে ভারতের বিকাশ এবং সরকারের ধনকোষ বৃদ্ধি পেলে সরকার কিষান সম্মান নিধি যোজনার আর্থিক সাহায্যের পরিমান বাড়াতে পারে।

আরো পড়ুন : সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট ভারতের নতুন সংসদ ভবন। 

কৃষক সম্মান নিধি প্রকল্প নিয়ম (PM Kisan Samman Nidhi Yojana Installments details)


কৃষক সম্মান নিধি প্রকল্পের নিয়ম হল যোজনার টাকা একজন কৃষককে ০৩ টি ইনস্টলমেন্টে ২০০০ টাকা করে দেওয়া হবে অথাৎ প্রতিমাসে ৫০০ টাকা করে একজন কৃষককে দেওয়া হবে।

পি এম কৃষক সম্মান নিধি প্রকল্পের নিয়মানুযায়ী যে সমস্ত কৃষক আবেদন করেছিলেন তারা যোজনার রাশি প্রথম ইনস্টলমেন্টের (২০০০ টাকা)

২০১৯ সালের ৩১ শে মার্চের মধ্যে তালিকাভুক্ত আবেদনকারী সমস্ত কৃষকরা তাদের ব্যাঙ্ক একাউন্টে পেয়ে গেছেন।

আরো পড়ুন : পশ্চিমবঙ্গ সরকারের কৃষক বন্ধু প্রকল্প আবেদন করার নিয়ম। 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার লাভ কারা পাবে (Farmers Income Support Scheme Eligibility Criteria)


০১. পিএম কৃষক সম্মান নিধি যোজনার আওতায় আসা সমস্ত ধরণের কৃষক যোজনার লাভ পাবে। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী রূপে আসার পর নরেন্দ্র মোদী সমস্ত কৃষকদের

কৃষক সম্মান নিধি যোজনার লাভ দেওয়ার কথা ঘোষণা করেছেন। যদিও সরকার প্রথমে যে সমস্ত কৃষকদের কাছে ০৫ একরের কম কৃষিজমি আছে

সেই সমস্ত কৃষকদের কৃষক সম্মান নিধি যোজনার লাভ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন কিন্তু বর্তমানে সরকার কৃষক সম্মান নিধি যোজনার সেই বিধিনিষেধ হটিয়ে নিয়েছেন।

০২. ভারতের সমস্ত কৃষক সম্মান নিধি যোজনার লাভ পাওয়ার জন্য যোগ্য। কৃষকদের কৃষক সম্মান নিধি যোজনার লাভ নেওয়ার জন্য ব্যাঙ্ক একাউন্ট থাকা ব্যাধতামূলক।

০৩. যে সমস্ত কৃষকদের নিজস্ব ব্যাঙ্ক একাউন্ট নেই তাদের অবশ্যই নিজের নামে একটি ব্যাঙ্ক একাউন্ট খুলে নিতে হবে।

০৪. সরকার ছোট ছোট কৃষক পরিবার যে সমস্ত পরিবারে স্বামী,স্ত্রী নাবালক শিশু নাম সবমিলিয়ে ০২ হেক্টরের কম জমি আছে সেই সমস্ত কৃষকরা কৃষক সম্মান নিধি যোজনার লাভ পাবে।

আরো পড়ুন : স্ট্যাম্প শুল্ক কি ?

কৃষক সম্মান নিধি যোজনার লাভ কারা নিতে পারবে না (Not Eligible for PM Kisan Yojana)


০১. ভারতবর্ষের যে সমস্ত নাগরিক বা কৃষক আয়করের ভুগতান করে থাকেন,তারা প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনার লাভ নিতে পারবে না।

০২. রাজ্য এবং কেন্দ্র সরকারের কোনো সরকারী চাকুরীজীবি মানুষ কিষান সম্মান নিধি যোজনার লাভ নিতে পারবেনা।

০৩. সরকারি চাকুরীজীবি এবং রিটায়ার্ড সার্ভিস ম্যান যারা ১০ হাজার টাকার বেশি পেনশন পান তারা পিএম কৃষক সম্মান নিধি যোজনার লাভ নিতে পারবেনা।

০৪. উকিল,ডাক্তার,ইঞ্জিনিয়ার,চার্টার্ড একাউন্টার ইত্যাদি পেশার লোকেরা কিষান সম্মান নিধি যোজনার লাভ নিতে পারবে না।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার প্রয়োজনীয় জরুরী কাগজপত্র (Required Documents)


০১. কৃষক সম্মান নিধি প্রকল্পের নিয়ম অনুযায়ী প্রথম ধাপে টাকা পাওয়ার জন্য আধার কার্ডের দরকার পড়েনা  কিন্তু দ্বিতীয় এবং তৃতীয় ধাপে টাকা পাওয়ার জন্য আধার কার্ড দরকার।

০২. কৃষকদের পরিচয় পত্র হিসাবে ভোটার কার্ড,ড্রাইভিং লাইসেন্স,রেশন কার্ড ইত্যাদি প্রয়োজনীয় কাগজ পত্র দিতে হবে।

০৩. কৃষক সম্মান নিধি প্রকল্পের নিয়ম অনুযায়ী কৃষকদের ব্যাঙ্ক খাতা সংখ্যা,ব্যাঙ্কের আই.এফ.সি কোড সহ ব্যাঙ্কের পাসবুকের জেরক্স কপি দিতে হবে।

০৪. প্রথমধাপে টাকা তোলার জন্য মোবাইল নং ব্যাধতামূলক না হলেও,আগের দ্বিতীয় এবং তৃতীয় ধাপে টাকা তোলার জন্য সরকারী আধিকারিকদের কাছে মোবাইল নাম্বার দিতে হবে যাতে করে আপনার ডেটা

পিএম কিষান সম্মান নিধি যোজনার সরকারি সার্ভারে আপডেট করা যেতে পারে। আর পরবর্তী ক্ষেত্রে কৃষক সম্মান নিধি যোজনার যাবতীয় আপডেট সরাসরি মোবাইল মারফতে কৃষক পেতে পারে।

কিষান সম্মান নিধি যোজনা ফর্ম ফিলাপ পক্রিয়া (PM Kisan Samman Nidhi Yojana Application Form Process)


পিএম কিষান সম্মান নিধি যোজনা ফর্ম ফিলাপ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার আলাদা করে একটি কিষান সম্মান নিধি প্রোটাল লঞ্চ করা হয়েছে http://pmkisan.nic.in/Home.aspx.

কিষান সম্মান নিধি যোজনা প্রোটালে রাজ্য সরকার দ্বারা কৃষকদের ডেটা আপলোড করা হবে। কিষান সম্মান নিধি যোজনা প্রোটালে রাজ্য সরকারের দেওয়া ডেটার উপর ভীতি করেই কৃষকদের নামের তালিকা প্রকাশ করা হবে।

আরো পড়ুন : করোনা ভাইরাসের নতুন লক্ষণ গুলি কি কি ? কিভাবে বাড়িতে আইসোলসনে থেকে করোনা প্রতিরোধ করবেন। 

কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন করার নিয়ম (How to applay PM Kishan Samman Nidihi Scheme)


কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন করার জন্য প্রথমেই আমাদের কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল সার্ভিস পোর্টাল https://pmkisan.gov.in ভিজিট করতে হবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

অফিসিয়াল সাইটটি খুললেই ডানদিকে Farmers Corner এর নিচে New Farmer Registration এর একটি অপশন দেখতে পাবেন।

এবারে New Farmer Registration অপশনটিতে ক্লিক করুন দেখুন নতুন একটা উইন্ডো খুলে আসবে সেখানে গিয়ে আপনারা Aadhar Card নং দিয়ে ছবিতে দেওয়া Captcha code ফিলাপ করুন।

তারপর নিজের State (রাজ্যের) নাম দিয়ে Search করুন। সার্চ করার সাথে সাথে আপনার ব্রাউজারের উপরে Record not found এর একটা নোটিফিকেশন চলে আসলে আপনি OK প্রেস করুন।

এরপর Dou you want to register on pm-kisan portal নোটিফিকেশন এলে সেটিকে Yes করুন। এবারে আবার আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে আসবে।

নতুন উইন্ডোটিতে আপনার Aadhar Card এর দেওয়া তথ্যানুযায়ী আপনার জেলা,ব্লক,গ্রামের নাম,কৃষকের নাম,সাব কাস্ট (জেনারেল,ওবিসি,এস.সি,এস.টি ইত্যাদি)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

দেওয়ার পর Farmer Type অপশনটিতে গিয়ে চাষীর জমির পরিমান অনুযায়ী অপশন সিলেক্ট করুন। যদি আপনার ০১-০২ হেক্টরের মত জমি থাকে তাহলে Small সিলেক্ট করুন।

আর যদি ০২ হেক্টরের বেশি জমি থাকে তাহলে Others সিলেক্ট করুন। এরপর আপনার ব্যাঙ্ক একাউন্ট ডিটেলসে আপনার Bank AC/No ,

ব্যাঙ্কের IFSC কোড দিন তারপর আপনার ব্যাঙ্কের নাম নির্বাচন করুন। আপনার আধার কার্ডের সাথে যদি সমস্ত তথ্য সঠিক থাকে তাহলে Submit for Aadhar authenticate অপশনে ক্লিক করুন।

এরপর নিচে আপনার Mobile number, Date of Birth এবং Father/Mother/Husband এর নাম দিয়ে দিন। তারপর নিচে আপনার জমির Owner shipped details দিন।

Owner shipped details ফিলাপ করার জন্য আপনি নিচে ডান দিকে Add বটনে ক্লিক করুন। তারপর একে একে আপনার জমির খতিয়ান নং,জমির দাগ নং ফিলাপ করুন।

সমস্ত কিছু ঠিক ঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে নিচে Save বটনে ক্লিক করুন,ব্যাস আপনার কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন কমপ্লিট হয়ে গেল।

এখন আপনার দ্বারা কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন পত্রটি মঞ্জুরের জন্য আপনার জেলা স্তরের ভূমি রক্ষণ কার্যালয়ের পর্যবেক্ষকের কাছে পৌঁছে যাবে।

সেখানে আপনার জেলা ভূমি রক্ষণ কার্যালয় আধিকারিক দ্বারা আপনার কিষান সম্মান নিধি যোজনার অনলাইন আবেদনটি খতিয়ে দেখা হবে।

যদি আপনার কিষান সম্মান নিধি যোজনার অনলাইন আবেদনে,আপনার দেওয়া সমস্ত তথ্য নির্ভুল এবং সঠিক থাকে তাহলে আপনার আবেদন পত্রটি মঞ্জুর হবে।

নচেৎ আপনার করা কিষান সম্মান নিধি যোজনার অনলাইন আবেদন পত্রটিতে কোনো ত্রুটি থাকলে আপনার আবেদন পত্রটি বাতিল করে দেওয়া হবে।

আরো পড়ুন : দলিল কাকে বলে ? জমি জায়গা রেজিস্টটির জন্য দলিল লেখার প্রয়োজন কেন ?

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লিস্ট দিয়ে নিজের নাম দেখুন (How to check PM Kisan Samman Nidhi Scheme Beneficiary List 2021)


যদি আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন করে থাকেন তাহলে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লিস্টে নিজের নাম আছে কিনা চেক করতে পারেন।

প্রধান মন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লিস্টে আপনার নাম দেখার জন্য আরো একবার আপনাকে কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল প্রোটাল https://pmkisan.gov.in ভিজিট করতে হবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

সাইটটি ওপেন হওয়ার পর ডানদিকে Farmers Corner এর নিচে Beneficiary list এ ক্লিক করুন দেখুন সেখানে একটি নতুন উইন্ডো খুলে আসবে। এবার আপনার

State ,District, Sub-District এর জায়গায় আপনার ব্লকের নাম এবং Block এর জায়গায় আরো একবার ব্লকের নাম এবং লাস্টে আপনার Village (গ্রামের নাম) দিয়ে Get Report এ ক্লিক করুন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

তাহলেই আপনার গ্রামের যে সমস্ত কৃষকের নাম কিষান সম্মান নিধি যোজনায় অনলাইন রেজিস্ট্রেশন করা হয়েছে তাদের নাম আপনি দেখতে পাবেন।

পরিশিষ্ট


এখন পর্যন্ত সরকার যে সমস্ত স্কিম কৃষকদের জন্য নিয়ে এসেছে তার মধ্যে কিষান সম্মান নিধি যোজনা অন্যতম একটি স্কিম।

তাই যে সমস্ত কৃষক বন্ধুদের ০২ হেক্টরের কম জমি আছে তারা অবশ্যই কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন করে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার লাভ অবশ্যই নিন।

আপনারা যারা পশ্চিমবঙ্গের কৃষক তারা অবশ্যই একটা জিনিস মনে রাখবেন আপনারা একই সাথে পশ্চিমবঙ্গ সরকারের কৃষক বন্ধু প্রকল্প

এবং কেন্দ্র সরকারের কিষান সম্মান নিধি যোজনা দুটি যোজনার লাভ একসাথে নিতে পারেন। কেন্দ্র কিংবা রাজ্য সরকার,

একই সাথে রাজ্য এবং কেন্দ্রের যোজনার লাভ নিতে পারবেনা এমনটা কিন্তু ঘোষণা করেনি। সরকারের প্রধান উদ্দেশ্য হল

কৃষক যাতে বেশি পরিমানে সরকারি যোজনার লাভ দিয়ে আরো বেশি লাভান্বিত করা। কেন্দ্র সরকার প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল গুলির জন্য

নির্দেশ জারি করে ঘোষনা করেছেন যে সমস্ত কৃষকদের জমি ০১ ফেব্রুয়ারি ২০১৯ সালের আগে রেজিস্ট্রি হয়েছে এবং ল্যান্ড রেকর্ড আছে তারা প্রত্যেকেই কিষান সম্মান নিধি যোজনার লাভ পাবে।

এই আর্টিকেল গুলোও পড়ে দেখুন :-

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here