ভি.আই.পি.নাম্বার প্লেট কিভাবে লাগানো যায় (How to get VIP Number plate in your car)

0

আপনারা অনেক উদ্যোগপতির লাক্সারি গাড়িতে ভি আই পি নাম্বার প্লেট (VIP CAR NUMBER PLATE) দেখে থাকবেন। তাদের গাড়িতে লেখা ইউনিক সংখ্যার নাম্বার প্লেট গুলো দেখে আপনার মনে হতেই পারে,

এরকম ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়। যেমন-০০০7,2০০1 এরকম সিরিয়ালি সুন্দর গাড়ির নাম্বার তারা কোথা থেকে পায়।

আসলে এইরকম ইউনিক সংখ্যার গাড়ির নাম্বার প্লেট গুলোকে ভি আই পি নাম্বার বলা হয়। তাহলে চলুন আলোচনার মাধ্যমে জেনে নেওয়া যাক

গাড়িতে ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায় ভি আই পি নাম্বার প্লেট লাগানোর খরচ কত,অনলাইন ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম।

ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়


আজকালকার যুগে,যুগোপযোগী ভাবে অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পছন্দ সই গাড়ির ক্যাটলক ঘরে বসেই আপনার বাজেট অনুযায়ী

আপনার সেগমেন্টের গাড়ি পছন্দ করে তারপর বিভিন্ন কোম্পানির গাড়ির সঙ্গে তুলনা মূলক বিচার বিবেচনা করে গাড়ি পছন্দ করতে পারেন।

কিন্তু গাড়িতো পছন্দ হল,কিন্তু পছন্দের সংখ্যার গাড়ির নাম্বার,গাড়ির পছন্দের নাম্বার প্লেট কোথা থেকে পাবেন ? এটা পাঁচটা মানুষের কাছে কমন একটা প্রশ্ন ?

কিন্তু আমি যদি বলি আপনি আপনার পছন্দের গাড়ির জন্য সুন্দর একখানা গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার আপনিও পেতে পারেন !

এবারে আপনি বলবেন হয়ত,এ কি করে সম্ভব ? আরে মশাই সম্ভব সম্ভব। আপনি চাইলেই আপনার লাকি নাম্বার টি আপনার গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার প্লেট হিসাবে পেতে পারেন।

RTO কিছু বিশেষ গ্রাহকদের কথা মাথায় রেখে গ্রাহকদের পছন্দের নাম্বার প্লেট নির্বাচনের কিছু স্বাধীনতা দিয়েছেন। গ্রাহক চাইলেই তার পছন্দের নাম্বার প্লেট নির্বাচন করতে পারেন।

এই বিশেষ ধরণের নাম্বার প্লেটকে ভি আই পি নাম্বার প্লেট(VIP Number),কেও আবার ফেন্সি নাম্বার প্লেট বলে থাকেন। তাই আপনি চাইলেই আপনার গাড়িতে ভি আই পি নাম্বার প্লেট লাগাতে পারেন।

এখন আপনার মনে প্রশ্ন হল ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায় ? দেখুন এখন খুব সহজেই অনলাইনে ভি আই পি নাম্বার প্লেট বুক করা যায়।

আরো পড়ুন : ভারতের বিভিন্ন রঙের গাড়ির নাম্বার প্লেটের রহস্য জানুন। 

অনলাইন ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম


ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার জন্য প্রথমে যেটা করতে হবে,সেটা হল আপনাকে একটি নতুন গাড়ি কিনতে হবে,তারপর আপনার গাড়ির জন্য

আপনার নিকটতম RTO তে গিয়ে আপনার গাড়ির রেজিস্ট্রেশন করতে হবে। কিন্তু এখন অনলাইনের জামানায় নতুন করে RTO অফিসে গিয়ে চক্কর লাগানোর কোনো দরকার নেই।

আপনি অতি সহজেই অনলাইন ভি আই পি নাম্বার যাকে ফেন্সি নাম্বার বলা হয়,যাই হোক আপনি আপনার গাড়ির জন্য ভি আই পি নাম্বার প্লেট অনলাইন বুক করতে পারেন।

চলুন অনলাইন ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম গুলি ধাপে ধাপে ক্রমান্বয়ে বোঝা যাক –

প্রথম ধাপ :- ভি আই পি নাম্বার প্লেট বুক করার জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল কিংবা কম্পিউটারের আপনার পছন্দের বাউজার নির্বাচন করার পর গুগুল

সার্চ ইঞ্জিনে গিয়ে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অফিসিয়াল সাইট https://parivahan.gov.in/parivahan/ ভিজিট করতে হবে।

ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়
ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়

দ্বিতীয় ধাপ :- মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট এন্ড হাইওয়ের অফিসিয়াল সাইটটি ওপেন হওয়ার পর ড্যাশবোর্ডে একেবারে বামদিকে About us পরেই Online Services 

আরো পড়ুন : ভারতের নতুন শিক্ষা নীতি ২০২০

এর অপশন দেখতে পাবেন। ওখানে মাউসের কার্সর রাখলেই নিচে একটি উইন্ডো পপআপ হবে,সেখানে উপরের থেকে ০৪ নম্বরে Fancy Number Booking এর অপশনটিতে ক্লিক করুন।

তৃতীয় ধাপ :- তারপর নতুন একটা উইন্ডো ওপেন হবে সেখানে আপনি Login এর অপশন দেখতে পাবেন। আপনার যদি আগে থেকেই মিনিস্ট্রি অফ ট্রান্সপোর্ট এন্ড হাইওয়ের

অফিসিয়াল একাউন্ট করা থাকে তাহলে, User Id এবং Passwords দিয়ে নিচের বক্সে দেওয়া Captcha code দিয়ে Login করুন।

ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়
ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়

আপনার যদি কোনো রকমের একাউন্ট না থাকে তাহলে আপনি নতুন একটি একাউন্ট খোলার জন্য Forgot Passwords এর নিচে যে Public User অপশনটি দেখতে পাচ্ছেন সেখানে গিয়ে ক্লিক করুন।

চতুর্থ ধাপ :- পাবলিক ইউজার অপশনটিতে ক্লিক করার পর একটি রেজিস্ট্রেশন ফ্রম দেখতে পাবেন সেখানে আপনার State, Mobile Number, email ID,দেওয়ার পর Captcha code দিয়ে Sign up করুন।

ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়

তাহলেই দেখতে পাবেন আপনার মোবাইল/ কম্পিউটার স্ক্রিনে You have successfully sign Up on fancy Vehicle No Auction Portal.

Your User ID and Password is sent to your mobile and mail Id পাঠিয়ে দেওয়ার একটি ম্যাসেজ পাবেন। এবারে আপনি আপনার মোবাইলে আসা Id ও Password দিয়ে এবারে পুনরায় Login করুন।

তারপর আপনি আপনার পুরোনো Password change করে আপনার পছন্দের Password নির্বাচন করে পুরোনো password পাল্টে ফেলুন।

পঞ্চম ধাপ :- আপনি আপনার নতুন ID এবং Password দিয়ে Login করতেই আপনার সামনে আবার Select Application Module Type এর নতুন একটি উইন্ডো খুলে যাবে। 

ভি আই পি নাম্বার প্লেট কিভাবে লাগানো যায় (5)

সেখানে বাম দিকে থাকা সবুজ বটনে Proceed To এর নিচে Auction Process এ গিয়ে ক্লিক করুন। ওখানে ক্লিক করতেই আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে আসবে।

ষষ্ঠ ধাপ :- নতুন উইন্ডোয় গিয়ে ড্যাশবোর্ডে বামদিকের Home বটনের পশে Number Selection বটনে ক্লিক করতেই আপনার সামনে বিভিন্ন বাজেটের ফী সহ Category শো হবে।

অনলাইন ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম
অনলাইন ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম

সেখানে গিয়ে আপনার বাজেট অনুযায়ী Category সিলেক্ট করে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আবার একটি নতুন উইন্ডো আপনার সামনে খুলে যাবে।

আরো পড়ুন : ভারতের নতুন সংসদ ভবন (সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট )

সপ্তম ধাপ :- এই ধাপে আপনি আপনার নিকটবর্তী RTO এবং Vehicle Type সিলেক্ট করুন তাপর available Registration Number অপশনে নিজের পছন্দের নাম্বার দিয়ে সার্চ করুন।

ভি আই পি নাম্বার প্লেট বুকিং করার নিয়ম 1

এবারে আপনি অনেক ধরণের সিরিয়াল অনুযায়ী গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দেখতে পাবেন। যেমন- ০০০১,০০০২,০০০৩,০০০৪ ইত্যাদি এবং পাশেই গাড়ির নাম্বারের নিলামের

entry fee দেখতে পাবেন। এবার আপনার পছন্দের ভি আই পি নাম্বার টি আপনার গাড়ির জন্য সিলেক্ট করে নিচে লাল হরফে লেখাটি পড়ে Yes অথবা No ভরে Continue Register এ ক্লিক করুন।

নোট :- খেয়াল রাখবেন,আপনি যদি কোনো ডিলারের কাছ থেকে গাড়ি কিনে থাকেন তাহলে আপনি আপনার গাড়ির যাবতীয় তথ্য গুলি,

যেমন-প্রাইভেট ভেকেল,না নন ট্রান্সপোর্ট ভেকেল,চেসিস নং ইত্যাদি নির্ভুল ভাবে দিয়ে শুন্যস্থান পূরণ করুন। মনে রাখবেন রেজিস্ট্রেশন পক্রিয়ায় গাড়ির মালিকের সঠিক বৈধ মোবাইল নং দেবেন।

রেজিস্ট্রেশন পক্রিয়ায় দেওয়া ফোন নং এই ওটিপি পাঠানো হবে এবং সেই ওটিপি দিয়েই ওনার শিপ ভেরিফিকেশন করা হবে।

ভি আই পি নাম্বার প্লেট লাগানোর খরচ কত
ভি আই পি নাম্বার প্লেট লাগানোর খরচ কত

অষ্টম ধাপ :- এবারে আপনি শুরুতে আপনার বাজেট অনুযায়ী 5০০০,1০০০০,15০০০ যেমন আপনার ক্যাটেগরি টার্গেট করা ছিল সেই বাজেটের সেগমেন্ট মানি অনলাইনে পেমেন্ট করুন।

আরো পড়ুন : নতুন ট্রাফিক আইন এবং জরিমানার তালিকা। 

নবম ধাপ :- অনলাইন পেমেন্ট করার পর আপনার সামনে আরো একবার ওনার শিপ ফর্মটিতে আপনি যথাযথ ভাবে ফিলাপ করা তথ্য গুলি সঠিক হয়েছে কিনা আরো একবার দেখে নিন।

দশম ধাপ :- যদি সমস্ত তথ্য সঠিক থাকে তাহলে আপনি এবার আপনার EMD (Earn Money Deposit) ফর্মটি প্রিন্ট করে নিন ব্যাস আপনার,

ভি আই পি নাম্বার প্লেট লাগানোর খরচ কত
ভি আই পি নাম্বার প্লেট লাগানোর খরচ কত

রেজিস্ট্রেশন পক্রিয়া সম্পন্ন হয়ে গেল। এবারে আপনার মোবাইলে ০৩ দিন পর আপনার বাছাই করা ভি আই পি রেজিস্ট্রেশন নাম্বারের নিলামী শুরু হওয়ার ডেট ম্যাসেজ করে দেওয়া হবে।

এবারে শুরু হবে আপনার শুরুতে জমা করা রেজিস্টার এমাউন্ট দিয়ে প্রথম ধাপের ভি আই পি রেজিস্ট্রেশন নাম্বারের নিলামের পক্রিয়া।

এই নিলামী পক্রিয়া চলবে আগের ০৩ দিন পর্যন্ত,সমস্ত নিলামী পক্রিয়ায় প্রতিযোগী এবং সর্বোচ্চ নাম্বার প্লেটের টাকার শুরু করে আপনার পছন্দের

ভি আই পি নাম্বার প্লেটের অনলাইন নিলামী শুরু হবে। এখানে যে ব্যক্তি সবথেকে বেশি টাকা নিলামী হাঁকবে তার নামেই ঐ ভি আই পি নাম্বার দিয়ে দেওয়া হবে।

এবারে আপনি যদি আপনার এপ্লিকেশন ট্র্যাক করে দেখতে পারেন আপনি যদি ভি আই পি রেজিস্ট্রেশন পক্রিয়ায় জয়ী হয়ে থাকেন

তাহলে আপনি আপনার প্রিন্ট করা EMD ফর্মটি RTO অফিসে দেখিয়ে আপনার পছন্দের ভি আই পি সংখ্যার নাম্বার প্লেটটি সংগ্রহ করতে পারেন।

পরিশিষ্ট


উপরের আলোচনায় ধাপে ধাপে বোঝানো ভি আই পি কার নাম্বার প্লেট কিভাবে লাগানো যায়,ভি আই পি নাম্বার প্লেট অনলাইন বুক করার পক্রিয়া সুন্দর ভাবে বোঝানো হয়েছে।

আপনারা যদি কেউ আপনার গাড়ির জন্য ভি আই পি নাম্বার অনলাইন বুক করতে চান তাহলে আপনি ধাপে ধাপে পুরো প্রসেস ফলো করুন,

আশাকরি আপনি খুব সহজেই আপনার পছন্দের সংখ্যার নাম্বার বুক করতে পারবেন এবং পুরো পক্রিয়া যথাযথ ভাবে সম্পন্ন হয়ে গেলে

আপনি যদি নাম্বার প্লেটের উচিত নিলামের টাকা দেন তাহলে আপনি অবশ্যই আপনার পছন্দের সংখ্যার নাম্বার প্লেট পেয়ে যাবেন।

মনে রাখবেন ০১ এপ্রিল ২০১৯ সালের পর থেকে মোটর বাহন নিয়ম অনুযায়ী সমস্ত রকমের বাহনে HSRP নাম্বার প্লেট লাগানো ব্যাধ্যতা মূলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here