Homeসরকারি যোজনাপ্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস।

প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস।

আজকের আলোচনার বিষয় হলপ্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস। সুকন্যা সমৃদ্ধি যোজনা ভারত সরকারের একটি স্কিম।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প টি চালু করেন। এই সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প’র মূল মন্ত্র  হল বেটি পড়াও বেটি বাঁচাও।

অধিকাংশ ক্ষেত্রে বিশেষ করে গ্রামাঞ্চলে নিম্ন মধ্যবিত্ত এবং দারিদ্র সীমার নিচে বসবাস কারী পরিবার তাদের মেয়েদের বিয়ে অপ্রাপ্ত বয়সে ১৮ বছর পূর্ণ হওয়ার আগে দিয়ে দিত।

সমীক্ষায় দেখা গেছে বাল্য অবস্থায় মেয়েদের বিয়ে দেওয়ার মুখ্য কারণ হল,পরিবারে আর্থিক অনটন ও উপযুক্ত শিক্ষার অভাব। এই সমস্ত দারিদ্র পরিবারের মেয়েরা,

হাইস্কুল পর্যন্ত পৌঁছালেও,আর্থিক অভাবের জন্য কলেজের শিক্ষায় শিক্ষিত হতে পারতো না। তাই ভারত সরকার দারিদ্র পরিবারের মেয়েরা যাতে অর্থাভাবে পড়াশোনায় পিছিয়ে না পড়ে,

হতো দরিদ্র পরিবার গুলি যাতে তাদের মেয়েদের সঠিক ভাবে পড়াশোনা করাতে পারে এবং উচ্চ শিক্ষায় শিক্ষিত করে উপযুক্ত পাত্রের সাথে বিয়ে দিতে পারে,

সেই উদ্দেশ্য নিয়ে ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প টি নিয়ে আসে। এই যোজনার মাধ্যমে গরীব মানুষেরা তাদের মাসিক আয়ের সামান্য কীছু টাকা জমা করে,

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প’র মাধ্যমে,গরীব মানুষ গুলি সহজেই তাদের মেয়েদের উচ্চশিক্ষা এবং মেয়েদের বিয়ের বয়স হলে উপযুক্ত পাত্রের সাথে বিয়ে দিয়ে সুন্দর একটা ভবিষ্যৎ গড়ে দিতে পারে।

তাই আজকে কথা বলব প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস নিয়ে। যেখানে আপনারা সুকন্যা সমৃদ্ধি যোজনা কী ? সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস,

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস, সুকন্যা সমৃদ্ধি যোজনা ট্যাক্স ফ্রী আন্ডার ৮০ C, তার সাথে সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্ট কে কে খুলতে পারবে সব কিছু খুলে বলা হবে।

Table of Contents

প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস


আজকে আপনাদের সাথে আলোচনা করব ২০২১ সালের সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস নিয়ে। তার আগে জানতে হবে সুকন্যা সমৃদ্ধি যোজনা কী ?

আরো পড়ুন: নতুন ট্রাফিক নিয়ম ও জরিমানার তালিকা। 

সুকন্যা সমৃদ্ধি যোজনা কী ?


দেখুন সুকন্যা সমৃদ্ধি যোজনা কী ? এর উত্তর আমি খুব সহজে আপনাদের দেওয়ার চেষ্টা করব। সুকন্যা সমৃদ্ধি যোজনা হল ভারত সরকারের একটি যোজনা।

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পটি চালু করেন। এই যোজনার মাধ্যমে যেকোনো ভারতীয় নাগরিক তার কন্যা সন্তানের জন্য,

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারে। এই যোজনার মাধ্যমে সর্বনিম্ন বার্ষিক ২৫০ টাকা এবং সবথেকে বেশি বাৎসরিক দেড় লক্ষ টাকা জমা করে,

১০০ % রিস্ক ফ্রী এবং ট্যাক্স ফ্রী বড়ো রকমের ধন রাশি কন্যা সন্তানের উচ্চ শিক্ষা কিংবা বিবাহের জন্য জমা  করতে পারে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে কী কী নথি লাগবে ?


সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী,সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলার জন্য যে সমস্ত কাগজ /নথি গুলোর প্রয়োজন,সেগুলি হল –

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস

০১.সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী কন্যা সন্তানের বাবা /মায়ের বাসিন্দা প্রমাণপত্র হিসাবে- ভোটার কার্ড,আধার কার্ড এর জেরক্স এক কপি করে।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,কন্যা সন্তানের জন্ম প্রমাণপত্র (০৫ বছরের নিচে বয়স হলে), কন্যা সন্তানের আধার কার্ড এর জেরক্স এক কপি লাগবে।

০৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,অভিভাবকের পান কার্ড এর এক কপি জেরক্স লাগবে।

০৪. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,কন্যা সন্তানের তিন কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি।

সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী কে কে খাতা খুলতে পারবে ?


সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলার কিছু রুলস বা নিয়ম আছে আসুন তাহলে জেনে নেওয়া যাক সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস গুলি-

০১. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,শুধু মাত্র কন্যা শিশু সন্তানদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলা যাবে।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,সুকন্যা সমৃদ্ধি যোজনার খাতা খোলার জন্য কন্যা শিশু কে একজন ভারতীয় নাগরিক হতে হবে।

০৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী, বিদেশী যিনি কর্মসূত্রে ভারতে বসবাস করছেন এরকম ব্যাক্তি তার শিশু কন্যার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারবে না।

০৪. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলার জন্য কন্যা শিশুর বয়স শুন্য থেকে দশ বছরের মধ্যে হতে হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট কোথায় খোলা যাবে ?


প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী আপনাদিকে বলব কোথায় আপনি আপনার কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারবেন।

০১. সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের একাউন্ট ভারত সরকারের যেকোনো মান্যতা প্রাপ্ত ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলা যায়। যেমন-SBI,UCO,ALLAHABAD,ICCI ইত্যাদি ব্যাঙ্ক গুলিতে।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট ভারতের যে কোন রাজ্যের,যেকোন প্রান্তে Transfer করা যায়। সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্ট Post Office থেকে Bank এবং Bank থেকে Post Office এ Transfer করা যায়।

আরো পড়ুন : বিনা কারণে পুলিশ গ্রেফতার করলে আপনি কি করবেন। 

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট কত বছর বয়স অবধি খোলা যাবে ?


প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, যেকোনো ভারতীয় নাগরিকের কন্যা সন্তানের বয়স শুন্য থেকে দশ বছর বয়স অবধি সুকন্যা সমৃদ্ধি যোজনার খাতা খোলা যায়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট সবথেকে বেশি কজন কন্যার নামে  খোলা যাবে ?


সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, এবারে জানব একজন বাবা ও মা তার কত জন কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারবে।

০১. প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, কোনো বাবা ও মা তার শুধু একটি কন্যা সন্তানের নামে শুধু মাত্র একটি সুকন্যা সমৃদ্ধি একাউন্ট খুলতে পারে।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর একাউন্ট, এক বাবা সর্বাধিক শুধু দুটি মাত্র কন্যা শিশুর  নামে সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারবে।

০৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী,কোন বাবার যদি তিন মেয়ে থাকে তাহলে তিনি যেকোন দুটি মেয়ের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারেন।

০৪. তবে বিশেষ কীছু বাবা ও মায়েদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী,বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

০৫. যে সমস্ত বাবা ও মায়ের যমজ কন্যা সন্তান আছে কিংবা যে সমস্ত বাবাও মায়ের এক সাথে তিনটি কন্যা সন্তান হয়েছে,সেই সমস্ত বাবা মায়েরা,তাদের তিনটি কন্যা সন্তানের সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারে।

০৬. প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস ডিটেলস অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে বাৎসরিক সর্বনিম্ন বিনিয়োগ বাৎসরিক ২৫০ টাকা এবং সবথেকে বেশি বাৎসরিক দেড় লক্ষ টাকা জমা করতে পারবে।

 সুকন্যা সমৃদ্ধি যোজনা ডিটেলস,টাকা কিভাবে জমা করবেন ?


এই পঙতিতে সুকন্যা সমৃদ্ধি যোজনা ডিটেলসে টাকা জমা করার যে নিয়ম সেটা সহজ ভাবে আলোচনা করা হবে।

০১. সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট, ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে যেখানে খুলেছেন, সেখানে গিয়ে টাকা জমা করতে পারবেন।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট এ সর্বনিম্ন বাৎসরিক ২৫০ টাকা এবং সর্বাধিক দেড় লক্ষ টাকার ধনরাশি আপনি আপনার কন্যা সন্তানের সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট এ জমা করতে পারেন।

০৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট চালু রাখার জন্য প্রতি বছর নূন্যতম জমা রাশি ২৫০ টাকা বাধ্যতা মূলক ভাবে জমা করতে হবে। নচেৎ একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

সমৃদ্ধি যোজনা প্রকল্পের পুরো ডিটেসল বাংলাতে পড়ুন . 2 min 1

০৪. সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট এ আপনি বছরে যতবার খুশি টাকা জমা করতে পারেন। তবে খেয়াল রাখবেন বছরে সবথেকে বেশি ১২ কিস্তিতে সর্বমোট দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন।

০৫. বর্তমানে আধুনিক যুগে ইন্টারনেট ব্যাঙ্কিং,মোবাইল ব্যাঙ্কিং,ফোন পে,পেটিএম,ভীম,গুগল পে ইত্যাদি UPI মোবাইল অ্যাপ এর মাধ্যমে সরাসরি সুকন্যা সমৃদ্ধি যোজনা খাতায় টাকা জমা করতে পারেন।

আরো পড়ুন: Postmortem কে ময়নাতদন্ত বলা হয় কেন। 

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর মেয়াদ কত / কতদিন টাকা জমা করতে হবে / টাকা ম্যাচুরিটি কবে হবে ?


প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, এখানে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল এর টাকা ম্যাচুরিটি নিয়ে তথ্য দেওয়া হবে।

০১. আগেই বলা হয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পে এর একাউন্ট যেকোনো ভারতীয় নাগরিক তার কন্যা সন্তানের জন্য শুন্য থেকে শুরু করে দশ বছর বয়স অবধি খাতা খুলতে পারবেন।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এ কন্যার বয়স শুন্য থেকে ১৪ বছর বয়স অবধি টাকা জমা করতে হবে। এরপর পরের ০৬ বছর একাউন্টের টাকা সরকারের কাছে গচ্ছিত থাকবে।

০৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা ২০ বছর সম্পূর্ণ হওয়ার পর ম্যাচুরিটি হবে।

যেমন -আপনি আপনার কন্যা সন্তানের সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট শুন্য থেকে শুরু করেন। তাহলে আপনাকে আপনার মেয়ের ১৪ বছর বয়স পর্যন্ত টাকা জমা করতে হবে।

বাকি পরের ০৬ বছর যোজনার টাকা সরকারের কাছে গচ্ছিত থাকবে। আপনার মেয়ের যখন ২১ বছর বয়স হবে তখন আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর টাকা ম্যাচুরিটি পাবেন।

কিন্তু মনে করুন আপনারা কন্যা সন্তানের সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট ০৮ বছর বয়সে শুরু করলেন। সেক্ষত্রেও  আপনার কন্যা সন্তানের বয়স ২০ বছর সম্পূর্ণ হলে আপনি টাকা ম্যাচুরিটি পাবেন।

এই ক্ষেত্রে আপনার মেয়ের বয়স ০৮ বছর অনুযায়ী শুধু আগের ০৬ বছর,মানে কন্যা সন্তানের ১৪ বছর বয়স অবধি টাকা জমা করতে হবে। আপনার টাকা আগের ০৬ বছর যোজনা প্রকল্পে টাকা গচ্ছিত থাকবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী ২০ বছর পর, ২১ বছরে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর টাকা ম্যাচুরিটি হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর সুদ কত ?


ভারত সরকারের যে সমস্ত গ্যারেন্টি রিস্ক ফ্রী প্রকল্প আছে,তার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর সুদ সবথেকে বেশি ।

সুকন্যা সমৃদ্ধি প্রকল্প এর সুদ নির্দিষ্ট ভাবে বাঁধা থাকেনা। দেশের আর্থিক বিকাশ দর অনুযায়ী প্রতি তিনি মাস অন্তর সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্টের সুদের হার পরিবর্তিত হয়।

প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, বর্তমানে ২০২১ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের সুদ হল ৭.৬০ %, যা প্রতি তিন মাস অন্তর পৰিৱৰ্তনশীল।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্যালকুলেটর

নিচের ছবিটিতে সুকন্যা সমৃদ্ধি যোজনার একটি ক্যালকুলেটর এর লিংক দেওয়া হল। সুকন্যা সমৃদ্ধি যোজনা পুরো ম্যাচুরিটি এমাউন্ট ক্যালকুলেট করার জন্য ছবিতে ক্লিক করুন-

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস

সুকন্যা সমৃদ্ধি যোজনা 80 C Tax বেনিফিট


প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী,ভারত সরকার ৮০ C অনুযায়ী সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পে ছাড় দেওয়া হয়েছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প ৮০ C অনুযায়ী বাবা ও মা’এর মধ্যে আমানত করি যেকোনো একজন আয়কর এ ছাড় পাবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের সুদসহ ম্যাচুরিটি এমাউন্ট এর উপর কোনো রকমের আয়কর দিতে হবে না। ম্যাচুরিটি এমাউন্ট হবে পুরো ট্যাক্স ফ্রী।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট বন্ধ হয়ে গেলে চালু কিভাবে করবেন


প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, আপনার সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট বন্ধ হয়ে গেলে চালু করার প্রাবধান আছে।

০১. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী,একাউন্ট এ বাৎসরিক নূন্যতম ২৫০ টাকা,কোনো কারণে জমা করতে যদি না পারেন, তাহলে সুকন্যা সমৃদ্ধি যোজনা খাতা বন্ধ হয়ে যেতে পারে।

০২. নতুন করে সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট পুনরায় চালু করার জন্য,যতদিন আপনার খাতা বন্ধ ছিল তত দিনের ডিউ এমাউন্ট + ৫০ টাকা লেট ফী দিয়ে পুনরায় খাতা চালু করা যাবে।

০৩. যেমন – আপনি ০৩ বছর সুকন্যা সমৃদ্বি যোজনা খাতাটি চালু রাখার পর, মাঝে ০২ বছর খাতাটিতে কোন টাকা জমা না করেন,

সেই ক্ষেত্রে খাতাটিকে পুনরায় চালু করার জন্য ০২ বছরের বকেয়া মিনিমাম এমাউন্ট ২৫০ x ০২=৫০০ + ৫0 লেট ফী সহ,সর্বমোট ৫৫০ টাকা দিয়ে পুনরায় খাতাটি চালু করতে পারেন।

০৪. তবে মাঝের যে দুবছর আপনার সুকন্যা সমৃদ্ধি যোজনার খাতা বন্ধ রাখার দরুন,সেই ০২ বছরের সুদ সাধারণ সেভিং ব্যাঙ্ক খাতার সুদ হিসাবে দেওয়া হবে।

ম্যাচুরিটির আগে টাকা কিভাবে তুলবেন সুকন্যা সমৃদ্ধি যোজনা’র ডিটেলস আলোচনা 


Sukanya samridhi Yojana

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প এর টাকা তোলার জন্য সরকারের কিছু শর্ত রয়েছে। সেই শর্ত গুলি মেনে ম্যাচুরিটি পিরিয়ডের আগে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের টাকা তুলতে পারেন।

০১. সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা ম্যাচুরিটি পিরিয়ডের আগে তোলার জন্য আপনার কন্যা সন্তানের বয়স ১৮ বছর পুরো হতে হবে।

০২. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী টাকা মাচুরিটির আগে,শিশু কন্যার উচ্চ শিক্ষার জন্য তুলতে পারেন। তবে একাউন্টে মোট জমাকৃত রাশির ৫০% শুধুমাত্র।

০৩. যেমন- ধরা যাক আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা বর্তমান ২০২১ সালে তুলতে চান। তাহলে আগের বছর ২০২০ অর্থবর্ষ অবধি

আপনার কন্যার সুকন্যা সমৃদ্ধি যোজনা খাতায় সুদ সহ যত টাকা জমা পড়েছে তার ৫০ % তুলতে পারবেন। একাউন্টে যদি সুদসহ ১০ লক্ষ টাকা থাকে তাহলে আপনি ০৫ লক্ষ টাকা তুলতে পারবেন।

০৪. আপনার কন্যা সন্তান যদি বিবাহ যোগ্য হয়। আর আপনার কন্যা সন্তানের বয়স যদি ১৮ বছর পূর্ণ হয়ে যায়,সেক্ষেত্রে ম্যাচুরিটি পিরিয়ডের আগে,

বিয়ের কার্ড এবং বয়সের প্রমান পত্র দেখিয়ে,আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনার পুরো টাকা সুদ সহ তুলতে পারেন।

সমৃদ্ধি যোজনা প্রকল্পের পুরো ডিটেসল বাংলাতে পড়ুন . 3 min 1

০৫. যদি আপনার মেয়ে বিদেশের নাগরিকত্ব গ্রহণ করে। সেই ক্ষেত্রে Account Close করে সুকন্যা সমৃদ্ধি যোজনার সমস্ত টাকা সুদ সহ ফেরত দেওয়া হবে।

০৬. সুকন্যা সমৃদ্ধি যোজনার খাতা ধারক যদি কোন বড় রোগের স্বীকার হয়। সেক্ষেত্রে মেডিক্যাল ডকুমেন্ট দেখিয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা তোলা যাবে।

০৭. সুকন্যা সমৃদ্ধি যোজনা রুলস অনুযায়ী খাতা ধারকের মৃত্য হলে,মৃত্যু প্রমাণপত্র দেখিয়ে,খাতা ধারকের গার্জেন সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা সুদ সহ মাচুরিটি পিরিয়ডের আগে তুলতে পারবে।

পরিশিষ্ট


প্রিয় পাঠকগণ প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২১ একাউন্ট রুলস ডিটেলস অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি যোজনা ডিটেলস এ আলোচনা করা হয়েছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনাা ভারত সরকারের খুব ভাল একটা স্কীম। তাই যদি আপনার পরিবারে কোন কন্যা সন্তান থেকে থাকে,যার বয়স দশ বছরের নিচে।

আর এখন পর্যন্ত যদি আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনাা খাতা খোলেন নি। তাহলে দেরি না করে সুকন্যা সমৃদ্ধি যোজনার অংশিদার হয়ে প্রকল্পের লাভবান হন।

আপনার মেয়ের ভবিষ্যৎ গড়ায় ভাগিদার হন। প্রতিবেশী আত্মীয় স্বজনদের যোজনার ব্যাপারে জানান। সুকন্যা সমৃদ্ধি যোজনার সমস্ত কিছু যতটা সম্ভব এখানে আলোচনা করা হয়েছে।

তবুও সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প নিয়ে কোনো রকমের জিজ্ঞাসা আপনাদের মনে থাকে,তাহেল কমেন্ট করে জানান। আমরা চেষ্টা করব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার।

আর প্রতিবারের মত এবারো আপনাদের কাছ থেকে আসা করব, সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প পোস্ট টিকে যত বেশি পারেন শেয়ার করুন।

আপনার একটা শেয়ার আরোও মানুষের কাছে পৌঁছাবে। যত বেশি মানুষের কাছে পৌঁছাবে তত বেশি মানুষ এই যোজনায় লাভবান হবে।

a6cc12293fccf681cf15518ca50544bd?s=117&d=mm&r=g
KRISHNA SAHUhttps://www.sonobangla.com
আমি মনে ও প্রাণে একজন বাঙালি,তাই বাঙালি এবং বাংলা ভাষাকে ভালোবাসি। বাংলা ভাষার মধ্যে দিয়ে আপামর বাঙালির মনে বিভিন্ন ঘটনার বিশ্লেষিত প্রেক্ষাপটের বোধগম্য চিত্র ফুটিয়ে তোলায় আমার লেখনীর মূল উদ্দেশ্য।
RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular