Homeশিক্ষামূলকস্ট্যাম্প শুল্ক কি ? স্ট্যাম্প ডিউটি কিভাবে ক্যালকুলেট করা হয়।

স্ট্যাম্প শুল্ক কি ? স্ট্যাম্প ডিউটি কিভাবে ক্যালকুলেট করা হয়।

আপনাদের কাছে স্ট্যাম্প ডিউটি (stamp duty) নামটি একটি অতি পরিচিত নাম। আপনারা সচরাচর জমিজমার লেখা লেখি সংক্রান্ত ব্যাপারে স্ট্যাম্প ডিউটি কথাটির ব্যবহার দেখে থাকবেন।

আমরা আজকের আলোচনায় জানব স্ট্যাম্প শুল্ক কি ? স্ট্যাম্প শুল্ক কেন দিতে হয়,স্ট্যাম্প ডিউটি ক্যালকুলেট করার নিয়ম (stamp duty calculator),

কোন সম্পত্তিতে স্ট্যাম্প শুল্ক কিভাবে গণনা করবেন,আপনাকে সম্পত্তি কেনা বেচার সময় স্ট্যাম্প শুল্ক পরিশোধ করা কেন দরকার সেই বিষয়ে অবগত করানোর চেষ্টা করব।

আরো পড়ুন : নতুন কৃষি আইন ২০২০ এবং কৃষি বিল বিরোধিতার কারণ। 

স্ট্যাম্প শুল্ক কি ? স্টাম্প ডিউটি কাকে বলে


অচল সম্পত্তির মালিকানা হক এক ব্যক্তির নাম থেকে অপর ব্যক্তির নামে স্থানান্তর করার জন্য প্রতীকি প্রমান স্বরূপ সরকারিভাবে আইনত বৈধ করার জন্য

যেমন- জমি বিক্রয়ের জন্য,উপহার স্বরূপ দেওয়ার জন্য,পৃথক ব্যক্তির নামে মালিকানা হক ট্রান্সফার করার জন্য,জমির (property) মূল্যের উপর

নির্ধারিতভাবে সরকারের কাছে নিবন্ধন করার জন্য যে শুল্ক /কর দিতে হয় তাকেই স্ট্যাম্প শুল্ক (stamp duty),স্ট্যাম্প ডিউটি বলা হয়।

মনে করুন গীতা ববিতাকে একটি বাড়ি বিক্রয় করবে,তাহলে এখানে বাড়ি বিক্রয় করা মানেই গীতার নাম থেকে বাড়ির মালিকানা হক ববিতার নামে ট্রান্সফার করে দেওয়া।

আর এই মালিকানা হক ট্রান্সফার করার জন্য আইনত স্বীকার্য্য একটি কাগজের দরকার হয়। আর এর জন্য একটি প্রসেস ফলো করা হয়।

তার জন্য বিক্রিত প্রপার্টির উপর সরকারের কাছে স্ট্যাম্প ডিউটি যাকে স্ট্যাম্প শুল্ক বলেও অনেকে জানেন এই স্ট্যাম্প শুল্ক দিয়ে সেল ডিড (দলীল) লেখার পর সেটা রেজিস্টারের কাছে নিবন্ধন করা হয়।

স্ট্যাম্প ডিউটি আদায়ের সরকারি মূল্য রাজ্য বিশেষে আলাদা আলাদা হতে পারে। যেমন- গ্রামীণ এবং শহর এলাকার জমি জায়গার জমির মূল্য অনুসারে স্ট্যাম্প শুল্কর পার্থক্য থাকতে পারে।

সাধারণভাবে স্ট্যাম্প ডিউটি শুল্ক জমি জায়গার মূল্যের ভ্যালুর উপর ০৪-১০ % এর মধ্যে দিতে হয় এবং ১৮৯৯ সালের স্ট্যাম্প শুল্ক নিয়মানুসারে

জমি জায়গার মূল্যের উপর সরকার স্ট্যাম্প শুল্ক নিয়ে থাকে। স্ট্যাম্প শুল্ক দ্বারা সংগৃহিত অর্থ সরাসরি রাজ্য সরকারের অর্থকোষে জমা হয়।

সাধারণভাবে স্ট্যাম্প ডিউটি পেড করতে হয় যার নামে জমির মালিকানা হক ট্রান্সফার করা হচ্ছে তাকে,কিন্তু জমির বিক্রেতা নিজে স্ট্যাম্প ডিউটি পেড করতে চাইলে তাতেও কোনো আপত্তি নাই।

সরকারি নিয়মানুযায়ী স্ট্যাম্প শুল্ক পেড করার পর সেল ডিড একরকমের আইনত বৈধ নথিপত্র হয়ে যায়। যদি আপনি কারো কাছ থেকে কোনো জায়গা কিনে থাকেন,

স্ট্যাম্প শুল্ক কি
স্ট্যাম্প শুল্ক কি

আর পরবর্তী ক্ষেত্রে ঐ জমির মালিকানা হক নিয়ে গন্ডগোল দানা বাধে তাহলে আপনি আইনত ভাবে জমির সেল ডিড (দলীল) কে কোর্টে নথিপত্র হিসাবে পেস করতে পারেন।

সরকারকে স্ট্যাম্প শুল্ক পেড করে,সেল ডিড সহ রেজিস্ট্রি করা থাকলে কোনো কারণে আপনার সেল ডিড (দলীল) হারিয়ে গেলে

আপনি আপনার সম্পত্তির ডুপ্লিকেট দলীল বার করতে পারেন,যা আইনত ভাবে সম্পুর্ন্য বৈধ্য। কিন্তু যদি আপনি আপনার সম্পত্তি হস্তরান্তরের জন্য

স্ট্যাম্প শুল্ক পেড করে সেল ডিড বানিয়ে নেওয়ার পর রেজিস্টার না করে থাকেন আর আপনার দলীল হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

আরো পড়ুন : জমি জায়গার ক্ষেত্রে সেল ডিড কি ? (দলিল কি),দলিলের গুরত্ব। 

স্ট্যাম্প ডিউটি শুল্কর প্রয়োজন কেন হয় 


সম্পত্তি স্থানান্তরের ক্ষেত্রে সেল ডিড সম্পূর্ণ হয়ে গেলে এক জনের থেকে অন্য জনের নামে সম্পত্তি স্থানান্তরের জন্য স্ট্যাম্প ডিউটি শুল্ক দেওয়ার প্রয়োজন হয়।

Exchange Deed এ মানে,যদি আপনি কারো সাথে আপনার জায়গার রদবদল করতে চান তাহলে আপনাকে এক্সচেঞ্জ ডিড করার জন্য স্ট্যাম্প ডিউটি শুল্ক দিতে হবে।

Partition Deed করার জন্যে,মনে করুন আপনার বাপ ঠাকুরদার সম্পত্তি নিজেদের ভাই বোনেদের মধ্যে ভাগাভাগি করতে চান তার জন্য আপনাকে স্ট্যাম্প ডিউটি দিতে হবে।

Lease Deed এর জন্যে,বাড়ি,দোকান ইত্যাদি জায়গা ০১ বছরের বেশি সময়ের জন্য কাউকে ভাড়ায় দিতে গেলে আপনাকে স্ট্যাম্প ডিউটি দিতে হবে।

কিন্তু ০১ বছরের কম মানে ০১ মাস থেকে ১১ মাসের জন্যে কোনো জায়গা ভাড়া দিতে হলে স্ট্যাম্প ডিউটি দেওয়ার প্রয়োজন হয়না, সে ক্ষেত্রে শুধুমাত্র Notarized করিয়ে নিলেই হয়।

Transfer Deed এর ক্ষেত্রে এক নাম থেকে আর এক নাম সম্পত্তি স্থানান্তর করতে চাইলে সে ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি দেওয়ার প্রয়োজন হয়।

Mortgage Deed,যদি কোনো ব্যক্তি তার সম্পত্তি বন্ধক রেখে ব্যাঙ্ক কিংবা অন্যকোন সংস্থা থেকে ঋণ নিতে চায় তার জন্যও স্ট্যাম্প ডিউটি শুল্ক দিতে হয়।

Power of Attorney, আপনি যদি আপনার সম্পত্তি অথবা কোম্পানির কোনো সাইটের দায়িত্বভার কারো হাতে দিতে চান তার জন্য আপনাকে স্ট্যাম্প ডিউটি ভরার দরকার হয়।

স্ট্যাম্প শুল্ক কি
স্ট্যাম্প শুল্ক কি

কোনো সম্পত্তিতে প্রদেয় স্ট্যাম্প শুল্ক কিভাবে গণনা করবেন


স্ট্যাম্প শুল্ক আমাদের দেশের বিভিন্ন রাজ্য এবং সেই জায়গার Property ভ্যালুর উপর নির্ধারিত হয়। সাধারণভাবে বিক্রিত জায়গার মূল্যের ০৪-১০ % এর মধ্যে নেওয়া হয়।

কিন্তু সব রাজ্যে রেজিস্ট্রি ফিস এক নেওয়া হয়। রেজিস্ট্রি ফিস জায়গার জায়গার যে বিক্রয় মূল্য তার ০১ % নেওয়া হয়।

প্রত্যেক রাজ্যের Property value-র দুই রকমের মূল্য থাকে- ০১) Circle value এবং ০২) Market value,এই দুটির মধ্যে যার মূল্য বেশি তার উপর স্ট্যাম্প শুল্ক দিতে হয়।

সরাচর Circle value থেকে Market value বেশি থাকে তাই আমাদের Circle value-র,উপর স্ট্যাম্প ডিউটি দিতে হয়।

Stamp Duty Calculator


স্ট্যাম্প ডিউটি ক্যালকুলেশন কিভাবে করতে হয় সেটা আমরা একটা উদারহনের সাহায্যে বোঝার চেষ্টা করব। যেমন – আপনি একটি জায়গা কারো কাছ থেকে

০২ লক্ষ টাকার বিনিময়ে ক্রয় করছেন। আর আপনার রাজ্যে Property value-র উপর ০৫ % স্ট্যাম্প শুল্ক দিতে হয়। তাহলে আপনাকে ০২,০০০,০০ X ০৫ % = ১০,০০০ হাজার স্ট্যাম্প শুল্ক দিতে হবে। 

মানে আপনাকে ভেন্ডরের কাছ থেকে ১০,০০০ হাজার টাকার স্ট্যাম্প ডিউটি (স্ট্যাম্প পেপার) নিতে হবে। এবারে আপনার প্রয়োজন

বিশেষে ০৫ হাজার করে ১০ হাজারের ০২ টি বা ৫০০ টাকা করে ০৪ টি স্ট্যাম্প পেপার নিতে পারেন। সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার।

আরো পড়ুন : প্লট মিউটেশন (জমি রেকর্ড করা কেন দরকার)

অনলাইনে কিভাবে স্ট্যাম্প শুল্ক পরিশোধ করবেন


এবারে আমরা জেনে নেব কিভাবে স্ট্যাম্প শুল্ক পরিশোধ করা যায় সেই বিষয়ে বা স্ট্যাম্প শুল্ক পরিশোধ করার বিকল্প রাস্তা গুলো কি  কি ?

০১. আপনি সরকারিভাবে মান্যতা প্রাপ্ত (লাইসেন্স প্রাপ্ত) স্ট্যাম্প ভেন্ডরের কাছ থেকে Judicial Stamp paper কিনে নিয়ে stamp Duty পেড করতে পারেন।

স্ট্যাম্প শুল্ক কি
স্ট্যাম্প শুল্ক কি

০২. সরকারি মান্যতা প্রাপ্ত ব্যাঙ্ক থেকে NEFT/RTGS money transfer করে স্ট্যাম্প শুল্ক পরিশোধ করে আপনি E-stamp paper ডাউনলোড করে নিতে পারেন।

০৩. মান্যতা প্রাপ্ত ব্যাঙ্ক,যে সমস্ত ব্যাঙ্কে Franking Machine facility available রয়েছে সেই সমস্ত ব্যাঙ্কে E-payment মেথডে স্ট্যাম্প শুল্ক দিয়ে সেল ডিড এর উপর Unique Code Generate করা হয়।

পরিশিষ্ট


আসা করি আপনারা স্ট্যাম্প শুল্ক কি ? স্ট্যাম্প ডিউটি কাকে বলে,স্ট্যাম্প ডিউটি আমাদের কেন দিতে হয়  এই ব্যাপারে একটি ধারণা পেয়েছেন।

জমি জমা কাগজ সংক্রান্ত আরো নতুন নতুন আপডেট পাওয়ার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন এবং সাইটের লিংক অন্যদের সাথে শেয়ার করুন।

a6cc12293fccf681cf15518ca50544bd?s=117&d=mm&r=g
KRISHNA SAHUhttps://www.sonobangla.com
আমি মনে ও প্রাণে একজন বাঙালি,তাই বাঙালি এবং বাংলা ভাষাকে ভালোবাসি। বাংলা ভাষার মধ্যে দিয়ে আপামর বাঙালির মনে বিভিন্ন ঘটনার বিশ্লেষিত প্রেক্ষাপটের বোধগম্য চিত্র ফুটিয়ে তোলায় আমার লেখনীর মূল উদ্দেশ্য।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular